विवरण

মুগ ফসলে ফুল ও শিমের সংখ্যা বাড়ানোর সঠিক ব্যবস্থা

सुने

लेखक : SomnathGharami

অল্প সময়ে উচ্চ ফলনশীল ফসলের মধ্যে মুগ অন্যতম। গম কাটার পর অধিকাংশ কৃষক অধিক লাভের জন্য মুগ চাষ করেন। যদি আপনিও মুগ চাষ করছেন তাহলে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। এখান থেকে আপনি শিখতে পারেন কিভাবে মুগ গাছগুলিতে ফুল এবং শুঁড়ির সংখ্যা বাড়ানো যায়।

সেচ:

  • সঠিক ফসলের জন্য সঠিক সময়ে সেচ দেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। যদি আপনি ভারী মাটিতে মুগ চাষ করেন তাহলে ফসলে চারটি সেচের প্রয়োজন হয়। হালকা মাটিতে 5 বার সেচ দিন। সঠিক সময় সম্পর্কে কথা বলুন, তারপর প্রথম সেচ বপনের সময় করা উচিত। গাছগুলিতে 4-5 পাতা দেখা দেওয়ার পরে, দ্বিতীয় সেচ দিন। গাছের ডালপালার সময় তৃতীয় সেচ দিন। এই সময়ে সেচ গাছের বৃদ্ধি উন্নত করে। কিছু দিন পর চতুর্থবারের মতো গাছগুলোকে সেচ দিন। এটি গাছগুলিতে ফুলের সংখ্যা বাড়ায়।

আগাছা ব্যবস্থাপনা:

  • প্রচুর পরিমাণে আগাছার কারণে গাছগুলি সঠিক পরিমাণে পুষ্টি পায় না। তাই ক্ষেতে আগাছা নিয়ন্ত্রণ করা প্রয়োজন। এই জন্য, আপনি কিছু সময়ের ব্যবধানে আগাছা এবং hoeing করবেন।

পুষ্টির পরিপূরক:

  • উদ্ভিদের মধ্যে ফুল এবং শুঁড়ির সংখ্যা বাড়ানোর জন্য, 15 মিলি লিটার পানিতে 2 মিলি দেহাত ফল প্লাস ছিটিয়ে দিন।

  • পুষ্টির যোগান দিতে, 30 লিটার পানিতে 10 গ্রাম অজিভিটাল ছিটিয়ে দিন। ফসলগুলিতে আয়রন, বোরন, ম্যাঙ্গানিজ, কপার, জিংক এবং মলিবডেনাম আজিভিটাল ব্যবহার করে সরবরাহ করা হয়।

  • এ ছাড়া, আপনি মুগের ফসলে কান্ট্রিসাইড ন্যানো রেড ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন:

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। আপনি যদি এই তথ্যটি পছন্দ করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষক বন্ধুদের সাথে শেয়ার করুন। যাতে আরও বেশি বেশি কৃষক বন্ধুরা এই পদ্ধতিগুলো অবলম্বন করে মুগ ফসলে ফুল ও ফলের সংখ্যা বৃদ্ধি করতে পারে। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন।

21 September 2021

शेयर करें

कोई टिप्पणी नहीं है

फसल संबंधित कोई भी सवाल पूछें

सवाल पूछें
अधिक जानकारी के लिए हमारे कस्टमर केयर को कॉल करें
कृषि सलाह प्राप्त करें

Ask Help