पोस्ट विवरण

কিভাবে সয়াবিন চাষে রোগ ও কীটপতঙ্গ নিয়ন্ত্রণ করা যায়

सुने

পোকামাকড়ের আক্রমণ থেকে সয়াবিন ফসলকে রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। এই পোস্টে প্রদত্ত ব্যবস্থা গ্রহণ করে, আপনি কিছু প্রধান কীটপতঙ্গ দ্বারা সৃষ্ট ক্ষতির হাত থেকে সয়াবিন ফসল রক্ষা করতে পারেন।

  • সাদা মাছি: এই মাছি পাতার নিচের পৃষ্ঠে ডিম পাড়ে এবং পাতার রস চুষে খায়। এতে ফসলের ব্যাপক ক্ষতি হয়। এর নিয়ন্ত্রণের জন্য প্রতি একর জমিতে g০ গ্রাম থাইমেথক্সাম বা ml০০ মিলি ট্রাইজোফোস স্প্রে করা যেতে পারে।

  • কালো লেডিবাগ: এই ধরনের পোকা সয়াবিনের ফুল খায় এবং কুঁড়িতে দানা তৈরিতেও বাধা দেয়। এই কীটপতঙ্গ এড়াতে 200 মিলি ইন্ডোক্সাকার্ব 14.5 এসসি বা 800 গ্রাম এসেফেট 75 এসসি প্রতি একর জমিতে স্প্রে করুন। প্রয়োজন হলে , 10 দিনের ব্যবধানে পুনরায় স্প্রে করা যেতে পারে।

  • সবুজ আধা-বৃত্তাকার শুঁয়োপোকা: এটি সয়াবিন ফসলের অন্যতম প্রধান কীটপতঙ্গ। এটি পাশের পাতা খেয়ে গাছের ক্ষতি করে। এই হেক্টর মাটিতে 333 মিলি ইন্ডোক্সকার্ব 15.8 ইসি স্প্রে করে এই পোকা নিয়ন্ত্রণ করা যায়।

  • স্টেম বোরার ফ্লাই: এই মাছিগুলো গাছের ডালপালা বরাবর ডালপালা এবং ডালপালায় টানেল তৈরি করে। এদের উপদ্রবের কারণে গাছপালা শুকিয়ে যায়। এটি এড়াতে, ফোরেট স্প্রে করা উচিত। এছাড়াও, আপনি 150 মিলি ক্লোরানট্রানিলিপ্রোল 185 এসসি স্প্রে করতে পারেন।

  • লোমশ শুঁয়োপোকা: কুইনালফস ml০০ মিলি বা ডাইক্লোরভাস ২০০ মিলি প্রতি একর জমিতে স্প্রে করতে হবে যদি এর উপদ্রব বেড়ে যায়।

  • তামাক শুঁয়োপোকা: এই কীটনাশককে ধ্বংস করার জন্য প্রতি একর মাটিতে ১.৫ লিটার পানিতে ক্লোরপাইরিফস ২০ ইসি স্প্রে করুন, এ ছাড়া 800 গ্রাম অ্যাসেফেট 57 এসপি স্প্রে করতে পারেন। প্রয়োজন হলে, 10 দিনের ব্যবধানে পুনরায় স্প্রে করা যেতে পারে।

এ ছাড়া, সয়াবিন ফসল পাতা কাটা শুঁয়োপোকা, রিং বিটল, রাইজোম, লাল মাকড়সা, বিহার ক্যাম্বলিয়া কীটপতঙ্গ (স্পিলোসোমা obliqua), পড বোরার পোকামাকড় ইত্যাদির জন্যও প্রবণ।

Pramod

Dehaat Expert

21 September 2021

शेयर करें
banner
फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ

फसल चिकित्सक से मुफ़्त सलाह पाएँ