विवरण

এভাবে মুগ ফসলে চুষা পোকা নিয়ন্ত্রণ করুন

लेखक : Surendra Kumar Chaudhari

ডাল ফসলে মুগের বিশেষ স্থান রয়েছে। এটি প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফ্যাটের ভালো উৎস। এছাড়া ভিটামিন সি এর পরিমাণও এতে পাওয়া যায়। এর চাষ ক্ষেতের মাটির জন্য খুবই উপকারী। কিন্তু অনেক সময় চুষা পোকার উপদ্রবের কারণে মুগ ফসলের ব্যাপক ক্ষতি হয়। এমন অবস্থায়, আপনি এখান থেকে মুগ ফসলে পোকা চুষার তথ্য এবং নিয়ন্ত্রণ পদ্ধতি দেখতে পারেন।

  • থ্রিপস: এই কীটগুলি মুগ গাছের রস চুষে ফসলের ক্ষতি করে। আক্রান্ত পাতা wardর্ধ্বমুখী হয়। আক্রান্তের অগ্রগতিতে, গাছগুলি হলুদ হয়ে যায় এবং দুর্বল হয়ে যায় এবং গাছের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। এই কীটপতঙ্গের বিস্তার রোধ করতে আক্রান্ত গাছপালা ধ্বংস করুন। প্রতি কেজি বীজ 2 মিলি ইমিডাক্লোপ্রিড দিয়ে শোধন করুন। থ্রিপস নিয়ন্ত্রণ করতে ইমিডাক্লোপ্রিড ml 1 মিলি প্রতি লিটার পানিতে স্প্রে করুন।

  • মহু: গ্রুপে থাকায় এটি কম সময়ে ফসলের বেশি ক্ষতি করে। প্রাপ্তবয়স্ক পোকার দৈর্ঘ্য প্রায় 1 থেকে 2 মিলিমিটার। এই পোকামাকড়গুলি কোমল ডালপালা, পাতা, ফুল এবং গাছের শুঁটি চুষে খায়। ফলস্বরূপ, গাছপালা দুর্বল হয়ে পড়ে এবং পাতা কুঁচকে যায়। গাছপালায় ফুল কম থাকে এবং শুঁড়িতে দানা তৈরি হয় না। প্রাদুর্ভাব বাড়ার সাথে সাথে গাছের বৃদ্ধি বাধাগ্রস্ত হয়। মহু নিয়ন্ত্রণের জন্য প্রতি একর জমিতে ৫--6টি হলুদ স্টিকি ফাঁদ প্রয়োগ করুন। এর সাথে, 150 মিলি লিটার পানিতে 50 মিলি কান্ট্রি বাজ ছিটিয়ে দিন।

  • হোয়াইটফ্লাই: প্রাপ্তবয়স্ক পোকার রঙ সাদা এবং ডিম সাদা রঙের বেইজ। এই মাছিগুলো পাতার রস চুষে খায়। যার কারণে পাতা কুঁচকে যেতে শুরু করে এবং ঝরে পড়ে। গাছের বৃদ্ধি থেমে যায়। এই মাছিগুলি একটি গাছ থেকে অন্য উদ্ভিদে ভাইরাস রোগ ছড়াতেও কাজ করে। নিয়ন্ত্রণের জন্য, 1 মিলি ইমিডাক্লোপ্রিড 17.8 শতাংশ এসসি প্রতি লিটার পানিতে স্প্রে করুন।

আরও পড়ুন:

  • এখান থেকে মুগ বপন এবং ক্ষেত প্রস্তুতের উপযুক্ত সময় সম্পর্কে তথ্য পান।

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। এই পোস্টে উল্লিখিত andষধ এবং অন্যান্য ব্যবস্থা ব্যবহার করে, আপনি সহজেই মুগ ফসলে চুষা পোকা নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি যদি এই তথ্যটি পছন্দ করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষক বন্ধুদের সাথে শেয়ার করুন। যাতে অন্যান্য কৃষক বন্ধুরাও এই তথ্যের সুবিধা নিতে পারে। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন।

21 September 2021

शेयर करें

कोई टिप्पणी नहीं है

फसल संबंधित कोई भी सवाल पूछें

अधिक जानकारी के लिए हमारे कस्टमर केयर को कॉल करें
कृषि सलाह प्राप्त करें