Details

তুলা: এই রোগ এবং কীটপতঙ্গের কারণে ফসল নষ্ট হতে পারে না

Author : Lohit Baisla

তুলা অর্থকরী ফসলের মধ্যে অন্যতম। তুলা ফসল বিভিন্ন রোগ ও কীটপতঙ্গের প্রবণ। যার কারণে ফসলের গুণমান এবং ফলনে ব্যাপক হ্রাস রয়েছে। অনেক সময় সঠিক তথ্যের অভাবে কৃষকরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হন। এই ক্ষতি এড়াতে, তুলা ফসলের কিছু প্রধান রোগ এবং কীটপতঙ্গ নিয়ন্ত্রণ সম্পর্কে জানা প্রয়োজন। আসুন আমরা এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানি।

তুলা ফসলের কিছু প্রধান রোগ

  • উপড়ে পড়া রোগ: এই রোগ হওয়ার প্রধান কারণ হল একই ফসল বার বার চাষ করা। এই রোগে আক্রান্ত গাছের শিকড় পচে যেতে শুরু করে। গাছের পাতা শুকিয়ে যেতে শুরু করে। কিছু দিনের মধ্যে, গাছপালা সম্পূর্ণ শুকিয়ে যায়। এই নিষেধাজ্ঞার কারণে মাটির ভিতরে পুষ্টির অভাব রয়েছে। এই রোগ এড়াতে ফসলের ঘূর্ণন অনুসরণ করুন। এই রোগ নিয়ন্ত্রণের জন্য কোবাল্ট ক্লোরাইড নামক ingষধ মিশিয়ে একর প্রতি 100 লিটার পানি স্প্রে করুন।

  • শেকড় পচা রোগ: এটি একটি ছত্রাকজনিত রোগ। জমিতে জলাবদ্ধতা দেখা দিলে এই রোগ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এই রোগের কারণে গাছের শিকড় পচে যেতে থাকে। শিকড় ভিতর থেকে বাদামী এবং কালো হয়ে যায়। কিছুক্ষণ পর গাছপালা শুকিয়ে যেতে শুরু করে। এই রোগ এড়াতে ফসলের ঘূর্ণন অনুসরণ করুন। রোগের বিস্তার রোধ করতে, আক্রান্ত গাছগুলিকে পুড়িয়ে ধ্বংস করুন। এর সাথে, বীজ বপনের আগে, প্রতি কেজি বীজকে কার্বেনডাজিম বা 8 গ্রাম ট্রাইকোডার্মা দিয়ে চিকিত্সা করুন।

কিছু প্রধান কীটপতঙ্গ তুলার ফসলের ক্ষতি করে

  • গিদার পোকা: মাটিতে বসবাসকারী এই পোকামাকড় গাছের শিকড় কেটে ফসলের ক্ষতি করে। যার কারণে গাছপালা ধীরে ধীরে শুকিয়ে যায়। সময়মতো নিয়ন্ত্রণ না করলে 30 থেকে 80 শতাংশ পর্যন্ত ফসল নষ্ট হতে পারে। এই পোকা এড়ানোর জন্য, গ্রীষ্মকালে গভীর চাষ করা উচিত। এছাড়াও, মাঠে কাঁচা গোবর ব্যবহার করবেন না। এই কীটপতঙ্গ নিয়ন্ত্রণের জন্য, 150 মিলি লিটার পানিতে 50 মিলি গ্রামাঞ্চল কাটার মিশিয়ে স্প্রে করুন।

  • Mealybug: এই পোকাগুলি ছোট এবং ডিম্বাকৃতি। তাদের দেহ সাদা রঙের পাউডারের মতো পদার্থ দিয়ে াকা। এই কীটগুলি পাতার রস চুষে তাদের দুর্বল করে তোলে। কিছু সময় পাতা ঝরতে শুরু করে এবং গাছের বৃদ্ধি ব্যাহত হয়। এই কীটপতঙ্গ এড়াতে, 25-30 মিলি ক্লোরপাইরিফোস মিশ্রিত 15 লিটার পানিতে স্প্রে করুন। এর বাইরে, 15 লিটার পানিতে 20 মিলি ইমিডাক্লোরপিড দিয়ে স্প্রে করুন।

আরও পড়ুন:

আমরা আশা করি এই তথ্যটি আপনার জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। যদি আপনি এই পোস্টে দেওয়া তথ্য পছন্দ করেন, তাহলে আমাদের পোস্টটি লাইক করুন এবং অন্যান্য কৃষকদের সাথেও শেয়ার করুন। যাতে অন্যান্য কৃষক বন্ধুরাও এই তথ্যের সুবিধা নিতে পারে এবং তুলার ফসলকে বিভিন্ন রোগ ও কীটপতঙ্গ থেকে বাঁচাতে পারে। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন। কৃষি সম্পর্কিত অন্যান্য আকর্ষণীয় এবং তথ্যবহুল তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

21 September 2021

share

No comments

Ask any questions related to crops

Call our customer care for more details
Take farm advice