Beej se bajar tak
 खोजें
 / 
 / 
টাউট সাইক্লোনিক ঝড়ের কারণে আবহাওয়ার ব্যাপক পরিবর্তন, জেনে নিন সর্বশেষ খবর

টাউট সাইক্লোনিক ঝড়ের কারণে আবহাওয়ার ব্যাপক পরিবর্তন, জেনে নিন সর্বশেষ খবর

लेखक - Surendra Kumar Chaudhari | 18/5/2021

আরব সাগরে ঘূর্ণিঝড় টাউটের কারণে দেশের অনেক রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। এই ঝড়ের কারণে কেরালা, কর্ণাটক ও গোয়ার উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষতি হয়েছে। এর পাশাপাশি মহারাষ্ট্রের বিভিন্ন এলাকায় প্রবল বাতাসের সঙ্গে বৃষ্টি হয়েছে এবং সমুদ্রেও উচ্চ wavesেউ উঠেছে। সতর্কতা হিসেবে জেলেদের উপকূলীয় এলাকা থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

Toute ঝড়ের কারণে ক্ষয়ক্ষতির কথা বলছে, রিপোর্ট অনুযায়ী, সোমবার এই ঝড়ের কারণে 12 জন মারা গেছে, এবং প্রায় 17 জন আহত হয়েছে। এর সাথে সাথে শত শত গাছ এবং বৈদ্যুতিক খুঁটি পড়ে গেছে এবং অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘূর্ণিঝড় এড়াতে পশ্চিম উপকূলের নিচু এলাকাগুলো সরিয়ে নিতে বিপুল সংখ্যক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। মুম্বাইয়ে (মহারাষ্ট্র) মুষলধারে বৃষ্টি ও ভারী ধ্বংসের পর, এই ঝড়টি সৌরাষ্ট্র উপকূলে আঘাত হানে। এই সময় বাতাসের গতি ছিল ঘণ্টায় 185 কিলোমিটার। গুজরাটের ২,০০,০০০ এরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের মতে, টাউট সাইক্লোনিক ঝড়ের পাশাপাশি ওয়েস্টার্ন ডিসটার্বেন্সের প্রভাব থাকবে, তাই ২০২১ সালের ২০ মে পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকবে।

১ May মে, ২০২১: উত্তরাখণ্ড, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং পশ্চিম উত্তর প্রদেশের কিছু এলাকায় বজ্রসহ প্রবল বাতাস ও শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাতাসের গতি 30 থেকে 40 কিলোমিটার হতে পারে। পশ্চিম মধ্যপ্রদেশের কিছু কিছু এলাকায় বজ্রঝড়ের সঙ্গে দমকা বাতাসের গতিবেগ to০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত পৌঁছতে পারে। পূর্ব মধ্যপ্রদেশ, বিদর্ভ, ঝাড়খণ্ড, আসাম, মেঘালয়, কেরালা, মাহে, লাক্ষাদ্বীপ, জম্মু ও কাশ্মীর, লাদাখ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশের উপকূলীয় অঞ্চল, ইয়ানাম, তেলেঙ্গানা, রায়লসীমা, প্রবল বাতাস এবং কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকলের কিছু এলাকায় 30-40 কিলোমিটার প্রতি ঘণ্টায় বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। রাজস্থানের কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ এবং দমকা বাতাস এবং ধূলিঝড় 50-60 কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। গুজরাট, দক্ষিণ রাজস্থান এবং কোনার্কের কিছু এলাকায় ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরাখণ্ড, অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, উপকূলীয় এবং দক্ষিণ অভ্যন্তরীণ কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকাল, কেরালা, মাহে এবং লক্ষদ্বীপে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গুজরাট উপকূল বরাবর এবং বাইরে 155-165 কিমি প্রতি ঘণ্টায় প্রবল বাতাস 185 কিলোমিটার প্রতি দমকা হতে পারে। ঘূর্ণিঝড় টাউটের পরিপ্রেক্ষিতে জেলেদের এসব এলাকা থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

19 মে, 2021: জম্মু -কাশ্মীর, লাদাখ, পশ্চিম উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডের কিছু এলাকায় 30 থেকে 40 কিলোমিটার গতিতে প্রবল বাতাস, বজ্রপাত এবং শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং পশ্চিম মধ্যপ্রদেশের কিছু এলাকায় প্রবল বাতাস এবং 40 থেকে 50 কিলোমিটার গতিতে বজ্রপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। হিমাচল প্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, পূর্ব রাজস্থান, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, সিকিম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, আসাম, মেঘালয়, কেরালা, মাহে এবং লাক্ষাদ্বীপের কিছু এলাকায় প্রবল বাতাসের গতি 30-40 কিমি / ঘণ্টায় পৌঁছেছে। বজ্রপাতের শব্দও শোনা যায়। পূর্ব উত্তর প্রদেশ, পশ্চিম রাজস্থান, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুর, ত্রিপুরা, উপকূলীয় অন্ধ্র প্রদেশ, ইয়ানাম, তেলেঙ্গানা, রায়ালসীমা, কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকালের কিছু জায়গায় বজ্রপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। রাজস্থান, আসাম, মেঘালয়, সৌরাষ্ট্র, কচ্ছের বিভিন্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, পশ্চিম রাজস্থান, পশ্চিম উত্তর প্রদেশ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুর, ত্রিপুরা, গুজরাট, উপকূলীয় এবং দক্ষিণ অভ্যন্তরীণ কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকাল, কেরালা এবং মাহের বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

২০ মে, ২০২১: জম্মু -কাশ্মীর, লাদাখ এবং হিমাচল প্রদেশের বিভিন্ন এলাকায় ঘণ্টায় to০ থেকে km০ কিলোমিটার বেগে প্রবল বাতাস ও শিলাবৃষ্টি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, সিকিম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, আসাম, মেঘালয়, কেরালা, মাহে এবং লাক্ষাদ্বীপে ঝড়ো হাওয়ার সঙ্গে 30-40 কিলোমিটার গতিতে পৌঁছার সম্ভাবনা রয়েছে। অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, অন্ধ্রপ্রদেশের উপকূলীয় অঞ্চল। ইয়ানাম, তেলেঙ্গানা, রায়লসীমা, কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকলের কিছু এলাকায় বজ্রঝড় ও বজ্রপাত শোনা যায়। উত্তরাখণ্ডের বিভিন্ন স্থানে ভারী থেকে অত্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। হিমাচল প্রদেশ, সাব হিমালয়, পশ্চিমবঙ্গ, সিকিম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, উপকূলীয় এবং দক্ষিণ অভ্যন্তরীণ কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকাল, কেরালা এবং মাহে বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টি হতে পারে।

২১ মে, ২০২১: জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং হিমাচল প্রদেশের বিভিন্ন এলাকায় ঘণ্টায় to০ থেকে kilometers০ কিলোমিটার বেগে প্রবল বাতাস ও শিলাবৃষ্টি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, সিকিম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, আসাম, মেঘালয়, কেরালা, মাহে এবং লাক্ষাদ্বীপে ঝড়ো হাওয়ার সঙ্গে 30-40 কিলোমিটার গতিতে পৌঁছার সম্ভাবনা রয়েছে। অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, অন্ধ্রপ্রদেশের উপকূলীয় অঞ্চল। ইয়ানাম, তেলেঙ্গানা, রায়লসীমা, কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকলের কিছু এলাকায় বজ্রঝড় ও বজ্রপাত শোনা যায়। উত্তরাখণ্ডের বিভিন্ন স্থানে ভারী থেকে অত্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। হিমাচল প্রদেশ, সাব হিমালয়, পশ্চিমবঙ্গ, সিকিম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, উপকূলীয় এবং দক্ষিণ অভ্যন্তরীণ কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকাল, কেরালা এবং মাহে বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। মৎস্যজীবীদের এসব এলাকা থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

আমরা আশা করি আপনি এই তথ্যটি পছন্দ করেছেন। আপনি যদি এই পোস্টে দেওয়া তথ্য পছন্দ করেন, তাহলে আমাদের পোস্টটি লাইক করুন এবং অন্যান্য লোকদের সাথে শেয়ার করুন। কমেন্টের মাধ্যমে আমাদের এই সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করুন। আবহাওয়ার তথ্যের সাথে পশুপালন এবং কৃষি সম্পর্কিত তথ্যের জন্য গ্রামাঞ্চলের সাথে সংযুক্ত থাকুন।

0 लाइक और 0 कमेंट
यह भी पढ़ें -
जम्मू-कश्मीर समेत देश के कई अन्य क्षेत्रों में हो सकती है भारी वर्षा
संबंधित वीडियो -
देश के विभिन्न राज्यों में है भारी वर्षा की संभावना

कृषि विशेषज्ञ से मुफ़्त सलाह के लिए हमें कॉल करें

farmer-advisory

COPYRIGHT © DeHaat 2022

Privacy Policy

Terms & Condition

Contact Us

Know Your Soil

Soil Testing & Health Card

Health & Growth

Yield Forecast

Farm Intelligence

AI, ML & Analytics

Solution For Farmers

Agri solutions

Agri Input

Seed, Nutrition, Protection

Advisory

Helpline and Support

Agri Financing

Credit & Insurance

Solution For Micro-Entrepreneur

Agri solutions

Agri Output

Harvest & Market Access

Solution For Institutional-Buyers

Agri solutions

Be Social With Us:
LinkedIn
Twitter
Facebook