Details

লিচু চাষ + মৌমাছি পালন

Author : Soumya Priyam

লিচু চাষের পাশাপাশি মৌমাছি পালন কেন প্রয়োজন এবং কীভাবে এর থেকে অতিরিক্ত সুবিধা পাওয়া যাবে?

লিচুর বাগানগুলো আজকাল সুগন্ধি ফুলের গন্ধ পাচ্ছে। কিন্তু তথ্যের অভাবে অনেক সময় কৃষকরা এর সুবিধা নিতে পারছেন না। এখানে আমরা আপনাকে বলব কিভাবে লিচুর বাগানে মৌমাছির বাক্স রাখা প্রয়োজন এবং কিভাবে কৃষকরা এর থেকে অতিরিক্ত সুবিধা নিতে পারে। এটি এখানে কতটা উপকারী এবং এর জন্য কী কী সতর্কতা অবলম্বন করা উচিত সে সম্পর্কেও আমরা এখানে আলোচনা করব।

লিচুর সাথে মৌমাছি পালনের উপকারিতা:

লিচু ফুলের গুচ্ছের মধ্যে 10% ফুল ফুটে যাওয়ার পর মৌমাছি কার্যকর পরাগায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখে। মৌমাছি ফুল থেকে পরাগ সংগ্রহ করে সময়মত পরাগায়নে সহায়তা করে। এভাবে লিচুর বাগানে মৌমাছির বাক্স রাখা খুবই উপকারী। কৃষি বিজ্ঞানীদের মতে, "প্রতি হেক্টর জমিতে ১০-১৫টি বাক্স রোপণ করলে ভালো ফল পাওয়া যায়। এর পাশাপাশি কৃষকরা মৌমাছি পালন করে ভালো মানের মধুও উৎপাদন করতে পারে যা তাদের অতিরিক্ত মুনাফা দেয়।" একই সময়ে, লিচু দিয়ে মৌমাছি পালনকারী কৃষকরা বিশ্বাস করেন যে মৌমাছি তাদের জন্য বন্ধু হিসাবেও কাজ করে। কখনও কখনও বাগানে, ছোট কালো পাখি লিচুর ফুলের দিকে উঁকি দেয় এবং তাদের পতন ঘটায়, কিন্তু যে ফুলগুলিতে মৌমাছি দোলায়, পাখিরা সেখানে আসে না। এটি লিচু ফুল সংরক্ষণে অনেক সাহায্য করে। যেখানে মৌমাছি লিচু ফুলের কোনো ক্ষতি করে না।

লিচু চাষের সঙ্গে মৌমাছি পালনে কী কী সতর্কতা অবলম্বন করা উচিত?

লিচু বাগানে, ফুলের পর ফল তৈরির প্রক্রিয়া শুরু হওয়ার সাথে সাথে মৌমাছির বাক্সগুলি সরিয়ে বাগানে সঠিক স্প্রে করা উচিত। এটি করতে ব্যর্থ হলে মৌমাছির ক্ষতি হতে পারে। একই সঙ্গে লিচু ভিত্তিক মধুর গুণগত মান ও স্বাদের কারণে এর বাজারে ভালো চাহিদা রয়েছে। এর সাথে, লিচুর উন্নত ফসলের জন্য তাদের বাগানে থাকাও প্রয়োজনীয় বলে মনে করা হয়।



21 September 2021

share

No comments

Ask any questions related to crops

Call our customer care for more details
Take farm advice