Details

ভিন্দি: ফল এবং ফুল ঝরে পড়া থেকে কিভাবে বাঁচানো যায়

Author : Lohit Baisla

ওকরা গাছের মধ্যে অনেক ধরনের রোগ ও কীটপতঙ্গ রয়েছে। এগুলি ছাড়াও, ভদ্রমহিলার আঙুলে ফুল ও ফল পড়ার সমস্যা রয়েছে। ফুল ও ফল নষ্ট হওয়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়। ফুলের পতনের অনেক কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে মূল পুষ্টি এবং মাইক্রোনিউট্রিয়েন্টের অভাব, প্রচণ্ড ঠান্ডা, অতিরিক্ত পরিমাণে রাসায়নিক স্প্রে করা ইত্যাদি। আপনি যদি ভদ্রমহিলার আঙ্গুলের চাষ করছেন, তাহলে এখান থেকে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়গুলি দেখুন।

  • উদ্ভিদের মধ্যে উপসর্গ দেখা দিলে প্রধান পুষ্টি এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সরবরাহ করুন।

  • অতিরিক্ত মাত্রায় রাসায়নিক স্প্রে করা থেকে বিরত থাকুন।

  • নাইট্রোজেনের অভাবও ফল নষ্টের অন্যতম প্রধান কারণ। এর পাশাপাশি অতিরিক্ত নাইট্রোজেন স্প্রে করার কারণেও এই সমস্যা দেখা দেয়।

  • চরম ঠান্ডা থেকে গাছগুলিকে রক্ষা করার জন্য, মাঠে ধূমপান করুন। এটি ছাড়াও, আপনি সেচও করতে পারেন। সেচ মাটির তাপমাত্রা দ্রুত কমায় না।

  • ফল ও ফুলের সংখ্যা বাড়াতে 15 মিলি লিটার পানিতে 2 মিলি দেহাত ফ্রুট প্লাস স্প্রে করুন।

আরও পড়ুন:

আমরা আশা করি যে এই পোস্টে উল্লিখিত পদ্ধতিগুলি অবলম্বন করে, আপনি ওকড়া গাছ থেকে ফল এবং ফুলকে পতন থেকে বাঁচাতে পারবেন। আপনি যদি এই পোস্টে দেওয়া তথ্য পছন্দ করেন, তাহলে এই পোস্টটি লাইক করুন। এছাড়াও অন্যান্য কৃষকদের সাথে শেয়ার করুন। যাতে অন্যান্য কৃষক বন্ধুরাও এর সুবিধা নিতে পারে। ভদ্রমহিলার আঙ্গুলের চাষ সম্পর্কিত আপনার প্রশ্ন আমাদের কমেন্টের মাধ্যমে জিজ্ঞাসা করুন।

21 September 2021

share

No comments

Ask any questions related to crops

Ask questions
Call our customer care for more details
Take farm advice

Ask Help